DianaHost Alternative – কেন IT Nut Hosting ব্যবহার করবেন?

Diana Host বাংলাদেশের হোস্টিং ইন্ডাস্ট্রিতে বেশ জনপ্রিয়। এর প্রধান কারণ হলো Diana Host তাদের ভাল্যু কমিয়ে কিছু ছোট ছোট কম দামি হোস্টিং প্যাকেজ তৈরি করে বাংলাদেশে সেল করছে এবং কিছু টেক ইনফ্লুয়েন্সারদের সাথে ভালো সম্পর্ক থাকায় ইনফ্লুয়েন্সারদের দ্বারা ডায়ানা হোষ্ট বেশ ভালো প্রোমোশন করিয়ে নিয়েছে তাই বাংলাদেশের ইউটিউব কমিউনিটির একটা বড় অংশ এই হোস্টিং প্রভাইডারের মূল ইউজার।

অন্যদিকে কোয়ালিটি ইউজারদের মধ্যে IT Nut Hosting এর জনপ্রিয়তা বাংলাদেশে থাকলেও বাজেট ইউজারদের মধ্যে আইটি নাট এর জনপ্রিয়তা কম। এর প্রধান কারণ হলো ফিচারে কাটছাঁট বা কম্প্রোমাইজ না করে প্যাকেজের পরিপূর্নতা আনতে গিয়ে একেবারে ছোট ছোট অসম্পুর্ন হোস্টিং প্যাকেজ তৈরি করেনি তাই আপাত দৃষ্টিতে আইটি নাট এর হোস্টিং প্রাইস অনেকেই বেশী মনে করেন বলে সার্ভিস কিনতে ভয় পান। কিন্তু এর বেশীর ভাগই আসলে ভুল ধারনা। এই ভুল ভাঙ্গাতেই এই হেড টু হেড compare আর্টিকেল এ আমরা আমাদের দৃষ্টিতে কম্পেয়ার করে দেখাবো।

IT Nut Hosting এবং Diana Host এই দুই কোম্পানির মধ্যে প্রধান পার্থক্য হলো আফটার সেলস কাস্টমার সাপোর্ট এবং প্রাইসিং প্যাকেজের পরিপূর্নতা। চলুন বিস্তারিত পর্যালোচনা করে দেখা যাকঃ

Diana Host Domain Price vs IT Nut Domain Price

Domain এর প্রসঙ্গ উঠলেই আমরা সাধারণ .com ডোমেইনকেই বেশি প্রধান্য দিয়ে থাকি, কেননা .com Domain  সর্বাধিক ব্যবহৃত ডোমেইন এবং একই সাথে সবথেকে বেশি জনপ্রিয় ডোমেইন। 

Diana HostIT Nut Hosting
Diana Host .com Domain Price নিয়ে থাকে ৯৫০ টাকাIT Nut Hosting  .com Domain Price নিয়ে থাকে ৮৪৫ টাকা
Diana Host .com Domain Transfer Price ৭৯৯ টাকাIT Nut Hosting  .com Domain Transfer  Price ৮৪৫ টাকা
Diana Host .com Renew Price ৯৫০ টাকাIT Nut Hosting  .com Renew Price ৮৪৫ টাকা

আইটি নাট হোস্টিং প্রায়  সারা বছরই .com domain offer রাখে, .com domain offer price ৫৯৯ টাকা, ৬৫০ টাকা, ৭৫০ টাকা। এছাড়া IT Nut Hosting হোস্টিং এর সাথে free .com domain offer দিয়ে থাকে। 

কিন্তু dianahosting domain price বেশি নিয়ে থাকে, domain renew price বেশি নিয়ে থাকে, শুধুমাত্র domain transfer price আইটি নাট হোস্টিং এর থেকে কম নিয়ে থাকে। সব দিক বিবেচণা করলে দেখা যায় IT Nut Hosting – Diana Host এর থেকে   .com Domain Price অনেক কম দিয়ে থাকে, ডায়ানাহোস্ট ডোমেইন ট্রান্সফর প্রাইজ কম নিয়ে থাকলেও, ডোমেইন ট্রন্সফার কয়জন মানুষই বা করে থাকে?

Diana Hosting Price vs IT Nut Hosting Price

সাধারণত পুরো বিশ্বজুড়ে এবং বাংলাদেশেও shared hosting package গুলো অধিক জনপ্রিয়, কেননা শুরুতে শেয়ারর্ড হোস্টিং বেস্ট এবং কম খরচেই শেয়ারর্ড হোস্টিং প্যাকেজগুলো পাওয়া যায়।

diana host hosting packages এবং it nut hosting packages তুলনা করার জন্য আমরা নিচে diana hosting এবং  it nut hosting এর premium shared hosting packages গুলো কম্পেয়ার করবো।

Diana Host 10 GB SSD PremiumIT Nut Hosting 10 GB SSD Premium
10 GB Storage Space
500 GB Monthly Bandwidth
7 Addon Domains
cPanel
Free SSL
Unlimited Email Accounts
Hosting Price: 12999 tk
10 GB SSD Space
2 Websites
Unlimited Bandwidth
FREE SSL
cPanel Control Panel
Unlimited Email Accounts
Hosting Price: 3588 tk

উপরের ২ টি হোস্টিং প্যাকেজগুলো যদি আপনি লক্ষ করেন তাহলে দেখবেন, আইটি নাট হোস্টিং শুধু মাত্র ওয়েবসাইট লিমিটেশন ২ টা দিচ্ছে, আর সেখানে ডায়ানাহোস্ট দিচ্ছে ৭ টা, অথাৎ এই একটি মাত্র ফিচার ডায়ানাহোস্ট বেশি দিচ্ছে। অপরদিকে 

  • IT Nut Hosting – Bandwidth আনলিমিটেড দিচ্ছে, যেখানে Diana Hosting ৫০০ জিবি। 
  • IT Nut Hosting এর থেকে Diana Hosting প্রায় ৯৪১১ টাকা অতিরিক্ত দাম নিচ্ছে।

চলুন আরেকটি প্যাকেজ কম্পেয়ার করে দেখা যাক:

Diana Host 50 GB SSDIT Nut Hosting 50 GB SSD
50 GB Storage Space
Unlimited Bandwidth
10 Addon Domains
cPanel
Free SSL
Unlimited Email Accounts
50 GB Hosting Price: 49999 tk
50 GB SSD Space
10 Websites
Unlimited Bandwidth
FREE SSL
cPanel Control Panel
Unlimited Email Accounts
50 GB  Hosting Price: 8388 tk

এইবার ওপরের এই দুটি প্যাকেজ দেখুন, একদম সবকিছু একই রকম পার্থক্য শুধু প্রাইজিং এ। সেম কনফিগারেশনে Diana Hosting Price 49999 tk – IT Nut Hosting Price 8388 tk প্রায় ৪১,৬১১ টাকা অতিরিক্ত। 

এইবার আপনার কাছেই আমরা প্রশ্ন রাখি, ৪১,৬১১ টাকা অতিরিক্ত নিয়ে তাঁরা কি এমন স্পেশাল সার্ভিস দিচ্ছে? পার্থক্য শুধু – ডায়ানাহোস্ট এর কম দামি অনেকগুলো ছোট প্যাকেজ রয়েছে কিন্তু আইটি নাট হোস্টিং এর কম দামী প্যাকেজ নেই। কিন্তু অপরদিকে ডায়ানাহোস্ট প্রিমিয়াম প্যাকেজগুলোতে কয়েকগুণ দাম নিচ্ছে। এত দাম রাখা সত্বেও তাঁরা প্রমোশন করছে সবথেকে কমদামী সার্ভিস হিসেবে। তাহলে এই প্রমোশন এর কারণ কি?

নিজেদের কে সবচেয়ে কমদামী সার্ভিস হিসেবে দাবি করতে গিয়ে DianaHost এমন কিছু অসম্পূর্ন ছোট ছোট প্যাকেজ তৈরি করেছে যেগুলোতে আসলে ফিচারের ব্যালেন্স বা পরিপূর্নতা নাই। যেমন তাদের Web Hosting service এর প্রথম প্যাকেজের দিকে যদি লক্ষ করেন থালে দেখবেন প্রথম প্যাকেজের ফিচার এ দেওয়া আছে 500 Mb space তাই এর দাম দিয়েছে 99 Tk প্রতি মাস বা প্রায় 1200 টাকা প্রতি বছর। আপনার কাছে আপাত দৃষ্টিতে মনে হতেই পারে মাত্র 99 টাকা! এতো অনেক কম দাম! কিন্তু বাস্তবতা ভিন্ন

আসলে আপনি এই 500 Mb এর প্যাকেজ দিয়ে খুব একটা সুবিধা করতে পারবেন না। কারণ এটা একটা ওয়েবসাইট হোস্ট করা এবং ইমেইল চালানোর জন্য খুবই কম পরিমান জায়গা। আপনার ওয়েবসাইট একটু বড় হলেই আপনাকে হোস্টিং প্যাকেজ আপগ্রেড করে বড় প্যাকেজ এ যেতে বলবে। এতে আসলে আপনি খরচ ঠিকি করবেন কিন্তু একটু ঘুরিয়ে ফিরিয়ে করবেন। এটা বললাম শুধু একটা ফিচারের কথা। এরকম অন্যান্য আরও ভিসিবল এবং হিডেন ফিচারের লিমিট আছে যা আপনি সার্ভিস ব্যবহার করা শুরু করার পর টের পাবেন। আসলে কম দামের দাবিটা একটা “Eye Wash” ছাড়া আর কিছুই না। বুদ্ধিমানের জন্য ইশারাই যথেষ্ঠ তবুও ডেমন্সট্রেট করলাম ভালোভাবে বুঝানোর জন্য।

অন্যদিকে IT Nut Hosting এর প্যাকেজের ফিচারের দিকে যদি তাকান তাহলেই বুঝে যাবেন কতটা ব্যাল্যান্স করে একেকটি প্যাকেজ তৈরি করা হয়েছে এবং প্রতিটা প্যাকেজ ফিচারে ঠাসা। কোন অপ্রয়োজনীয় লিমিটেশন নাই এবং বেশীরভাগ ফিচার আনলিমিটেড। তাই আইটি নাট এর প্রাইস আপাত দৃষ্টিতে আপনার কাছে মনে হবে বেশী কিন্তু আসলে হিডেন কোন চার্জ নাই, ফোর্সফুলি আপগ্রেড করানোর কোন ট্র্যাপ নাই তাই বাস্তবে আইটি নাট এর সার্ভিসের দাম অন্যান্য প্রোভাইডারের তুলনায় কম এবং মান ভালো।

Diana Host VPS Hosting vs IT Nut VPS Hosting

VPS (Virtual Private Server) এর সুবিধা হলো শেয়ারর্ড হোস্টিং এর তুলনায় অনেক ভালো মানের হার্ডওয়্যার  ব্যবহার করা হয় এবং সফটয়্যার দ্বারা হার্ডওয়্যার ভাগ করে অনেক গুলো আলাদা আলাদা সার্ভার তৈরি করা হয়। যার কারণে শেয়ারর্ড হোস্টিং এর তুলনায়  ওয়েবসাইট লোডিং স্পিড ফাস্ট হয় এবং পারসোনাল কম্পিউটার হিসেবেও ব্যবহার করা যায়। বোঝার সুবিধার্থে চলুন Diana Hosting VPS প্যাকেজ -১ এবং  IT Nut Hosting VPS প্যাকেজ-১ কম্পেয়ার করে দেখি কে কেমন মানের VPS Hosting প্রোভাইড করছে:

Dina Host Cloud VPS Package – 1IT Nut Cloud VPS Packages – 1
1 Core CPU
2GB RAM
20 GB SSD
20 TB Bandwidth
1 GBPS Port Speed
Remote Reboot
Instant Activation
VPS Pirce: 839 tk monthly
1 Core CPU
2GB RAM
40 GB SSD
1500 GB Bandwidth
1 GBPS Port Speed
Remote Reboot
Instant Activation
1 Dedicated IP
Full Root access
VPS Pirce: 850 tk monthly

Diana Hosting VPS প্যাকেজ -১ এবং  IT Nut Hosting VPS প্যাকেজ-১ যদি আমরা কম্পেয়ার করে দেখি তাহলে খুব বেশি পরিবর্তন দেখতে পারবো না। আইটি নাট হোস্টিং এক্সটা দিচ্ছে, IPv6 এবং ৪০ জিবি স্টোরেজ। যেখানে ডায়ানা হোস্ট দিচ্ছে ২০ জিবি স্টোরেজ, আইটি নাট হোস্টিং ইউজারকে ফুল রুট এক্সসেস দিচ্ছে, এর মাধ্যমে ইউজারের কাছেই ভিপিএস এর সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকছে, কোন প্রয়োজনে সাপোর্টে যোগাযোগ করতে হচ্ছে না। 

ডায়ানা হোস্ট ব্যান্ডউইথ লিমিটেশন বেশি দিচ্ছে, এছাড়া মোটামুটি সবই একই। তাঁরপরও ইউজারদের আমন্ত্রণ থাকলে Diana Hosting VPS এবং  IT Nut Hosting VPS দুটোই ব্যবহার করে কম্পেয়ার করে দেখার, আশা করি নিজেরাই পার্থক্য যাচাই করে দেখতে পারবেন কোন কোম্পানীটি ভিপিএস সার্ভিস ভালো দিচ্ছে। আইটি নাট হোস্টিং এ যে কোন সময় ফি ট্রায়াল ভিপিএস নিয়ে যাচাই করতে পারেন।

Diana Host Windows Hosting vs IT Nut Windows Hosting

Windows Hosting কম্পেয়ার করার জন্য আমরা ডায়ানা হোস্ট এর WinPro 5GB এবং আইটি নাট হোস্টিং এর নাট ডায়মন্ড প্যাকেজটি কম্পেয়ার করবো-

Diana Windows Hosting IT Nut Windows Hosting
5GB Disk Space
100GB Bandwidth
ASP.NET Support
PHP Support
MySQL Database(s)
Plesk Control Panel
Windows Hosting Price: 7500 tk
50 GB Disk Space
10 Website Host
Unlimited Bandwidth
Ram 2 GB
ASP.NET Support
PHP Support
MySQL Database(s)
Node.JS
Ruby 
Python 
MariaDB 
Plesk Control Panel
Windows Hosting Price: 8388 tk

ওপরের প্যাকেজ দুটি কম্পেয়ার করলে বোঝা যায়, আইটি না হোস্টিং প্রায় বেশ কিছু ফিচার বেশি দিচ্ছে। ডায়ানা হোস্ট মাত্র ৮৮৮ টাকা কম নিয়ে স্টোরেজ দিচ্ছে মাত্র ৫ জিবি, ব্যান্ডউইথ দিচ্ছে ১০০ জিবি। অপরদিকে আইটি নাট হোস্টিং স্টোরেজ দিচ্ছে ৫০ জিবি এবং ব্যান্ডউইথ দিচ্ছে আনলিমিটেড। মাত্র ৮৮৮ টাকা কমের জন্য ডায়ানা হোস্টের ৫ জিবি স্টোরেজ প্যাকেজ ইউজার কেন নিবে তা আমাদের জানা নেই, এছাড়া এই ৫ জিবি স্টোরেজ প্যাকেজ এর উপরে তাঁদের উন্ডোজ হোস্টিং এ আর কোন বড় প্যাকেজ নেই।

It nut hosting ১০ টি ওয়েবসাইট হোস্ট করার সুযোগ দিচ্ছে এবং ২ জিবি র‌্যাম দিচ্ছে, একই সাথে ইউজারের সুবিধার জন্য ফুল রুট এক্সসেস দিচ্ছে । কিন্তু diana hosting এই ব্যাপারে তাঁদের সাইটে প্যাকেজ কনফিগার সেকশনে কোন কিছু উল্লেখ করেনি।

IT Nut Hosting Support vs Diana Host Support

হোস্টিং বিজনেসের অন্যতম গুরুত্বপূর্ণ একটি পার্ট হচ্ছে কাস্টোমার সাপোর্ট। আপনি যেই প্রতিষ্ঠান থেকেই ডোমেইন হোস্টিং ক্রয় করেন না কেন, কেমন সার্ভিস পাচ্ছেন এটা নির্ভর করবে তাঁদের সাপোর্টের মানের ওপর। তাই যেখান থেকেই ডোমেইন হোস্টিং ক্রয় করেন ২৪/৭ সাপোর্ট এবং সাপোর্টের কোয়ালিটি কেমন তা দেখে শুনে ক্রয় করবেন।

Diana Host এর বেশির ভাগ কমদামি প্যাকজের এর জন্য খুব স্বাভাবিক ভাবেই তাঁদের ইউজার বেশি এবং যার জন্য লাইভ সাপোর্টে নক দিলে অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, অপেক্ষা করতে হয় ইনস্টান্ট সাপোর্ট পাওয়া যায় না, এছাড়া ফোন কলেরও একই অবস্থা, সাপোর্টের জন্য কল দেবার পর সীম কোম্পানীর মতো কয়েকটা স্টেপ পার করে তাঁরপর সরাসরি কথা বলা যায় এবং মাঝে মাঝে ওয়েটিং এ থাকতে হয়, যা খুবই বিরক্তিকর। এছাড়া তাঁরা ২৪/৭ লাইভ সাপোর্ট বলে প্রচার করে থাকলেও ২৪/৭ আসলে সাপোর্ট দেয়না, মাঝে মাঝেই রাত ৭-৮ টার সময় লাইভ চ্যাট বন্ধ হয়ে যায়, এমনকি চ্যাট করতে করতেও অনেক সময় ক্লোজ হয়ে যায়। 

IT Nut Hosting এর দাম স্টান্ডার্ড হওয়ায় কাস্টোমার সংখ্যা সীমিত, এছাড়া ২৪/৭  লাইভ চ্যাট, ফোন কল, ফেসবুক ম্যাসেজ,ইমেইল, সাপোর্ট টিকেটের মাধ্যমে ইনস্ট্যান্ট সাপোর্টের ব্যবস্থা রয়েছে  IT Nut এর লাইভ চ্যাট কখনোই বন্ধ থাকেনা, ফোন কল করলে কোন ধরণের IVR স্টেপ পার করতে হয়না, সরাসরি কথা বলতে পারবেন। এছাড়াও যদি ইউজারের কোন কিছু বুঝতে অসুবিধা হয় তাহলে ইউজারের Anydesk অথবা Team Viwer এর এক্সসেস নিয়ে লাইভে সাপোর্ট দেয়া হয় এবং ইউজারকে সব বুঝিয়ে দেয়া হয় IT Nut এর সাপোর্ট এজেন্ট সংখ্যা বেশি হবার সুবাধে অতিরিক্ত ইনকোয়ারি সামাল দেয়ার ক্ষমতা রাখে। এবং ইউজার বৃদ্ধির সাথে সাথে সাপোর্ট টিম এ ম্যান পাওয়ার ও বৃদ্ধি সহজ হয় যেটা কম দামে সার্ভিস দেয়া কোম্পানির ক্ষেত্রে সহজ হয়না কারন ম্যান পাওয়ার বাড়ালে তাদের প্রফিট মার্জিন থাকেনা। তাই অল্প সংখ্যক লোক দিয়ে টেনে টুনে সাপোর্ট চালাতে হয়।

IT Nut Hosting vs Diana Hosting Affiliate Program

Dianahosting এর Affiliate Program পড়লে দেখতে পারবেন, তাঁদের যে সার্ভিসগুলোতে Affiliate চালু আছে তা সবোর্চ্চ ১০% কমিশন। অর্থাৎ আপনে যে সার্ভিসই ক্রয় করিয়ে দেন না কেন, সেখানে ১০% এর বেশি কমিশন পাবেন না।

অপরিদিকে IT Nut Hosting এর যেসব সার্ভিসে Affiliate চালু আছে সবগুলো সার্ভিসে ২৫% কমিশন প্রদান করে থাকে, যা বলা চলে মার্কেটারদের জন্য এক প্রকার প্যাসিভ ইনকাম।  

এছাড়া আইটি নাট হোস্টিং বিভিন্ন সময় তাঁদের অ্যাফিলিয়েট পার্টনারদের সাথে কোলাবোরেশন করে থাকে, ফ্রি গিভওয়ে করে থাকে, মার্কেটারদের সেলস বাড়ানোর জন্য সব ধরণের রিসোর্স শেয়ার করে। আপনিও চাইলে যে কোন সময় আইটি নাট হোস্টিং এর  Affiliate Partner হতে পারবেন।

আইটি নাট হোস্টিং এর এক্সটা কিছু সুবিধা

  • White Label Service
  • Diana Hosting  এর তুলনায় সিকিউর সার্ভার।
  • Diana Host  এর থেকে ইউজার ফ্রেন্ডলি ক্লায়েন্ট এরিয়া, ওয়েবসাইট।
  • Diana Hosting  এর তুলনায় অত্যাধিক Developer Friendly
  • Diana Hosting  এর তুলনায় এক্সপার্ট সাপোর্ট।
  • Diana Host এর থেকে কয়েকগুণ বেটার সার্ভিস।
  • কোন হিডেন চার্জ নেই, এমনকি পেমেন্ট করার ক্ষেত্রে এক্সটা ফি নেই।

IT Nut Hosting Payment vs Diana Hosting Payment System

দেশীয় প্রোভাইডারদের থেকে ডোমেইন হোস্টিং নেবার একটি গুরুত্বপূর্ণ কারণ হচ্ছে পেমেন্ট সহজ সিস্টেম, যেই সুবিধা টা বিদেশী কোম্পানীগুলোর কাছে থেকে পায় না।

Diana Host PaymentIT Nut Payment
Bkash
Rocket
Nagad
Upay
Sure cash
Skrill
Any bank account
Dual Currency support all card
Bkash
Rocket
Nagad
Upay
Sure cash
Skrill
Any bank account
Dual Currency support all card

দুুটি কোম্পনী প্রায় সব ধরণের পেমেন্ট সিস্টেম রয়েছে এবং দুইটি কোম্পনীই এসএসএল কমার্স ভেরিফায়েড।

Leave a Reply

%d bloggers like this: