IT Nut Hosting এর সাপোর্ট কেন ভালো?

হোস্টিং বিজনেসের অন্যতম গুরুত্বপূর্ণ একটি পার্ট হচ্ছে কাস্টোমার সাপোর্ট। আপনি যেই প্রতিষ্ঠান থেকেই ডোমেইন হোস্টিং ক্রয় করেন না কেন, কেমন সার্ভিস পাচ্ছেন এটা নির্ভর করবে তাঁদের সাপোর্টের মানের ওপর। তাই যেখান থেকেই ডোমেইন হোস্টিং ক্রয় করেন ২৪/৭ সাপোর্ট এবং সাপোর্টের কোয়ালিটি কেমন তা দেখে শুনে ক্রয় করবেন। এবার আমরা নিচে স্টেপ বাই স্টেপ তুলে ধরবো কেন  IT Nut Hosting Support ভালো:

24/7 Support

২৪/৭ লাইভ চ্যাট অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়, তবে এটা গুরুত্বপূর্ণ হলেও বাংলাদেশের প্রেক্ষাপটে কার্যকর করাটা অনেক কষ্টসাধ্য ব্যপার। আমাদের দেশে ইলেকট্রিসিটি এবং ইন্টারনেট সমস্যা প্রতিনিয়ত লেগেই আছে, এর মধ্যে ২৪/৭ কাস্টোমার সাপোর্ট এনশিউর করাটা কষ্টসাধ্য হয়ে যায়। তবে চিন্তার কোন কারণ নেই আপনি যদি IT Nut Hosting ইউজার হয়ে থাকেন বছরের ৩৬৫ দিন লাইভ সাপোর্ট পেয়ে যাবেন, এমনকি ঈদের দিন ও বাদ পড়বে না। 

ঠিক এখানেই আইটি নাট এবং দেশীয় অনান্য কোম্পানীর পার্থক্য, আমাদের দেশের অধিকাংশ প্রোভাইডার ২৪/৭ সাপোর্টের ব্যবস্থা করতে পারেনা। প্রথমত বাংলাদেশের মতো জায়গাতে ২৪/৭ সাপোর্ট দেয়াটা মুশকিল এবং দ্বিতীয়ত কম দামে ক্রাক লাইসেন্স ব্যবহার করে তো সহজেই সার্ভিস বিক্রি করে ফেলা যায়, কিন্তু যখন ২৪/৭ সাপোর্টের ব্যবস্থা করতে যায় তখন হিমশিম খেয়ে যায়। কেননা ২৪/৭ সাপোর্ট চালু রাখলে অন্তত ৩ শিফটে ২ জন করে মোটা ৬ জন সাপোর্ট এজেন্ট রাখতে হবে এবং তাঁদের ছুটির দিন গুলোর সময় বাড়তি হিসেবে আরো ২-৩ জন সাপোর্ট এজেন্ট চাকরীতে রাখতে হয়। কম দামে সার্ভিস সেল করে এত মানুষের বেতন দেওয়া কখনোই সম্ভব নয়, তাই অনান্য হোস্টিং প্রোভাইডাররা চাইলেও ২৪/৭ সাপোর্ট অপশন রাখতে পারেন না।

আবার বাংলাদেশের প্রথম সারির বেশ কিছু বড় প্রোভাইডার আছে যারা ২৪/৭ সাপোর্ট বলে প্রচার করলেও আসলে তার ব্যবস্থা নেই। অনেক কোম্পানী আছে সকাল ১০ টা থেকে রাত ৭-৯ টা পর্যন্ত সাপোর্ট খোলা রাখে আবার অনেকে আছে ওয়ান ম্যান আর্মি, সে নিজেই কোম্পানীর সিইও আবার নিজেই বাকি অন্যসব পদে যার কারণে সে যতক্ষণ জেগে থাকে ততক্ষণ সাপোর্ট খোলা থাকে।  বাংলাদেশের একটি বড় কোম্পানী আছে যারা রাত ২ টার পর অন্য দেশ থেকে ভাড়া করা সাপোর্ট এজেন্ট দিয়ে কাজ চালিয়ে নেয়, যেখানে ইউজাররের ডাটা কতটুকু সিকিউর তা আমাদের জানা নেই, ইনহাউজ সাপোর্ট টিম রাখা অনেক কস্টলি হয়ে যায় তাই এই ধরণের ব্যবস্থা।

আইটি নাট হোস্টিং যেহুতু কম দামে সার্ভিস সেল করে না তাই আমাদের পক্ষে ইনহাউজ টিম রাখা কষ্টসাধ্য কোন বিষয় নয়, এমনকি অতিরিক্ত ইনকোয়ারি আসলে বাড়তি চাপ সামাল দেবার জন্যও আলাদা ম্যান পাওয়ার রয়েছে এবং আইটি নাট ক্লায়েন্ট বেজ যত বড় হচ্ছে সাপোর্ট এজেন্টের সংখ্যাও তেমনই ভাবে বাড়ানো হচ্ছে।

Website Live Chat

আপনি যদি নেম চীপের সাপোর্টে যোগাযোগ করে থাকেন তাহলে নিশ্চয় খেয়াল করেছেন অনেকগুলো স্টেপ পার করে তাঁরপর সাপোর্টে কথা বলা যায়, এটা আসলে হোস্টিং কোম্পানীগুলোর এক প্রকার চালাকি। ঠিক নেম চীপের মতো বাংলাদেশী কিছু প্রোভাইডার আছে দেখবেন এমন লাইভ চাপের অপশন হাইড করে রাখে অথবা লাইভ চ্যাটে কথা বলতে গেলে অনেকগুলো স্টেপ পার করতে হয়, প্রোভাইডারদের এমন করে রাখার কারণ যাতে করে ইনকোয়ারি কম আসে। যেহুতু বাংলাদেশী ছোট কোম্পানী বা কমদামী সার্ভিস সেল করা কোম্পানীগুলোর ইউজার এর তুলনায় সাপোর্ট এজেন্টের সংখ্যা কম তাই ইনকোয়ারি আসলে এত চাপ সামাল দেয়া সম্ভব নয়,  তাই তাঁদের এই ধরণের ব্যবস্থা গ্রহণ করতে হয়।

আবার কিছু কোম্পানী আছে দেখবেন লাইভ চ্যাটে নক দেবার পর দেখাচ্ছে, ৫-১০ মিনিট পর আপনার ইনকোয়ারিটি পিক করা হবে, এমন দেখানোর কারণ অল্প সংখ্যক সাপোর্ট এজেন্ট দিয়ে কাজ চালানো, যার কারণে ওয়েটিং এ থাকতে হয়। আরেকটা কারণ ওয়ান ম্যান আর্মি তাই সে হয়তো এই মুহূর্তে এভেইলেবেল নেই এই জন্য ওয়েটিং দেখাচ্ছে।বাংলাদেশের হাতে গোণা কয়েকটি কোম্পানী বাদে ২৪/৭ লাইভ চ্যাটের অপশন কেউ দেইনা।  কিন্তু প্রচার করার সময় প্রত্যেকটা কোম্পানীই ২৪/৭ সাপোর্ট বলে প্রচার করে থাকেন।

যেহুতু আইটি নাট হোস্টিং এর সাপোর্ট টিম বড় এবং ম্যান পাওয়ার বেশি তাই, আইটি নাট হোস্টিং এ আপনি ২৪ ঘণ্টাই লাইভ চ্যাটের অপশন পেয়ে যাবেন এবং লাইভ চ্যাটে নক দেবার পর আপনাকে কোন ওয়েটিং দেখানো হবে না সাথে সাথে আপনার ইনকোয়ারি পিক করা হবে। 

এছাড়া লাইভ চ্যাট অপশন কোথাও হাইড করা নেই, ইউজার এক্সপিরেয়ন্স যাতে ভালো হয় তাই একদম ফ্রনটেন্টে লাইভ চ্যাট অপশন রাখা হয়েছে, লাইভ চ্যাটে নক দিলে খুব বেশি ইনফরমেশন ও দেবার প্রয়োজন হয়না, শুধু মাত্র নাম, ইমেইল এবং ফোন নাম্বার দিয়েই লাইভ চ্যাটে যোগাযোগ করতে পারবেন। ইউজার যাতে খুব সহজেই সাপোর্টে যোগাযোগ করতে পারে এই উদ্দেশ্য কে মাথায় রেখেই সব সিস্টেম ডিজাইন করা হয়েছে।

Support Ticket

কোন বড় ধরণের সমস্যা বা সেনসিটিভ ইস্যুগুলো সমাধান করার জন্য সাপোর্ট টিকেট অপশন রাখা হয়ে থাকে। দেশীয় বেশির ভাগ কোম্পনী এই সাপোর্ট টিকেট কেই বেশি প্রাধান্য দিয়ে থাকে, কেননা সাপোর্ট টিকেটে লাইভ চ্যাটের মতো সাথে সাথে পিক না করলেও চলে। অনেক প্রোভাইডার কে দেখেছি আজকের রাত ২-৩ টাই সাপোর্ট টিকেট করলে পরের দিন টিকেটের উত্তর দিচ্ছে।

কিন্তু প্রশ্ন হলো এমন লেট রিপ্লে দিলে কি লাভ ইউজারের? সমস্যা তো বলে কয়ে আসেনা, যে কোন সময় হতেই পারে, আমার সাইটের রাত ২-৪ টার সময় সমস্যা হতেই পারে, তাই বলে কি পরের দিন সকাল পর্যন্ত অপেক্ষা করতে হবে?যেহুতু আইটি নাট হোস্টিং এর সাপোর্ট টিম ২৪/৭ এভেইলেবেল তাই প্রত্যেকটা সাপোর্ট টিকেট সবোর্চ্চ ১ ঘণ্টার মধ্যে রিপ্লে করা হয়, এর বাইরে কোন সময় নেওয়া হয় না।

Phone Call

আমাদের দেশের কিছু হোস্টিং কোম্পানী আছে দেখবেন, রাত ২ টার পর কল করলে তাঁদের খোঁজ থাকেনা, আবার কিছু তো আছে এমন যে, প্রশ্ন করবেন একটা উত্তর দিবে আরেকটা ভুল তথ্য দিবে কেননা সাপোর্টে হয়তোবা কলটা রিসিভ করানোর জন্য নতুন কাউকে বসিয়ে রেখেছে।

আবার নাম করা কিছু প্রতিষ্ঠান আছে, একদম কম দামে সার্ভিস সেল করে সাপোর্ট এজেন্টের তুলনায় ইউজার বেশি এবং ইনকোয়ারি বেশি হওয়ার কারণে, ফোন কল সাপোর্টে আমাদের দেশের সীম কোম্পনাীগুলোর মতো সিস্টেম চালু করেছে। সাপোর্টের জন্য ফোন দিয়ে কয়েকটা স্টেপ পার করতে হয়, তারপর সাপোর্ট এজেন্টের সাথে কথা বলার সুযোগ থাকে আবার মাঝে মাঝে ওয়েটিং ও থাকতে হয়। 

আইটি নাট হোস্টিং এ এমন কোন সিস্টেম চালু করা নেই, কেননা ইউজাররা যাতে করে অতি সহজেই সাপোর্টে যোগাযোগ করতে পারে এটাই আইটি নাট হোস্টিং এর প্রধান উদ্দেশ্য।

Facebook Support

আমাদের দেশের অধিকাংশ ইন্টারনেট ব্যবহারকারী ফেসবুক ব্যবহার করে থাকেন, তাই ইউজারের কথা মাথায় রেখে আইটি নাট হোস্টিং ফেসবুক ম্যাসেজ, এবং ফেসবুক গ্রুপের মাধ্যমে সাপোর্টের ব্যবস্থা রেখেছে IT Nut Hosting Help & Offers নামে ফেসবুকে একটি একটিভ গ্রুপ রয়েছে, আপনি চাইলে সেখানে জয়েন হয়ে যে কোন ধরণের সাপোর্ট পেতে পারেন।

Email Support

আইটি নাট হোস্টিং এ আপনি খুব সহজেই  ই-মেইলের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন।

Remote Live Support

যারা প্রথম অবস্থায় ডোমেইন হোস্টিং ক্রয় করে থাকেন তাঁরা অধিকাংশই অনেক ধরণের সমস্যায় পড়ে থাকেন, যদি লাইভ চ্যাট  ফোন কল বা অনান্য কোনটির মাধ্যমেও সমাধান না দেয়া সম্ভব হয়, তাহলে আপনি খুব সহজেই Anydesk অথবা TeamViewr এর মাধ্যমে লাইভ সাপোর্ট নিতে পারবেন।

Resources

একটা কথা ভেবে দেখুন তো, ডোমেইন হোস্টিং রিলেটেড প্রবলেমের সলিউশন যদি আপনাকে আগে থেকেই প্রোভাইড করা হয়, এবং পরবর্তীতে আপনি যদি কোন প্রকার প্রবলেম ফেস করেন তাহলে কি আপনাকে হোস্টিং প্রোভাইডার এর কাছে যেতে হবে? সাপোর্টে নক দিকে হবে? বা কারো কাছে সাহায্য নিতে হবে? নিশ্চয় হবে না তাইনা? কেননা আগে থেকেই আপনার কাছে সলিউশন আছেই এবং সেটা ফলো করে আপনে নিজেই একজন এক্সপার্ট হয়ে যাবেন তাহলে কেন আপনে শুধু শুধু অন্যর পিছে হেল্প নেবার জন্য দৌড়াবেন? রিসোর্সের বিষয়টা ঠিক এই রকমই। আপনার প্রোভাইডার আপনার ইউজার এক্সপিরিয়েন্স ভালো করার জন্য কি কি রিসোর্স প্রোভাইড করছে তা খুবই গুরত্বপূর্ণ একটি বিষয়।

আপনি যদি একটু রিসার্স করে দেখেন, নতুন কোম্পনাী গুলোর কোন ব্লগ বা নলেজ বেজ সেকশন নেই। নতুন কোম্পানী তো দূরের কথা আপনি বাংলাদেশের নাম করা কিছু কোম্পানীর ব্লগ সেকশনে যান দেখবেন ইনফো পোস্টের থেকে প্রমোশনাল পোস্ট বেশি, ভালো মানের ইনফো পোস্ট নেই। আবার নলেজ বেজ সেকশনে হাতে গোণা কয়েকটা পোস্ট ছাড়া তেমন কিছু পাবেন না। ইউটিউব চ্যানেলে যান ভালো মানের ভিডিও পাবেন না নতুন কোন ভিডিও পাবেন না, এছাড়া এই প্ল্যাটফর্মগুলোর বাইরে অন্য কোন অ্যাক্টিভিটি দেখতে পারবেন না তাঁদের, একটি নির্দিষ্ট গন্ডির মধ্যেই তাঁরা সীমাবদ্ধ।

আইটি নাট হোস্টিং এর রয়েছে ইউজার নজেল বেজ, একজন নতুন ইউজার বা পুরাতন ইউজার কোন ধরণের সমস্যায় পড়তে পারে তার সমাধান আগে থেকেই নজেল বেজে রয়েছে। নজেল বেজে রয়েছে সুন্দর সার্চ ফিচার যার মাধ্যমে আপনি ডিরেক্ট আপনার প্রবলেমটি লিখে সার্চ করে সাথে সাথে সমাধান বের করতে পারবেন। দেশীয় ইউজারদের কথা মাথায় রেখে বাংলা ইংরেজী উভয় ভাষাতেই নলেজ বেজ রয়েছে।

আইটি নাট হোস্টিং এর বাংলা ইংরেজী উভয় ব্লগেই ভিজিট করলে অনেক ধরণের ইনফো পোস্ট দেখতে পারবেন, এছাড়া প্রতিনিয়ত বাংলা ইংরেজী উভয় ভাষাতেই নতুন নতুন পোস্ট করা হচ্ছে। Youtube এ নিয়মিত ভিডিও ক্রিয়েশন চলছে, Quora তে প্রতিনিয়ত প্রশ্ন উত্তর চলছে এবং একইসাথে Quora তে বাংলাদেশের কোম্পানীগুলোর মধ্যে সবথেকে বেশি একটিভ ফলোয়ার রয়েছে,  Medium এ পোস্ট রয়েছে, Facebook Group এ একটি একটিভ কমিউনিটি রয়েছে যার মাধ্যমে একে অপরকে যে কোন সমস্যায় হেল্প করতে পারছে, এর বাইরেও প্রতিনিয়ত নতুন নতুন প্ল্যাটফর্মগুলোতে কার্যক্রম চালিয়ে যাওয়া হচ্ছে। কেননা আইটি নাট হোস্টিং এর নিজস্ব ইনহাউজ কনটেন্ট ক্রিয়েশন টিম এবং একই সাথে কনটেন্ট রাইটিং টিম রয়েছে যারা ইউজারদের কথা মাথায় রেখে প্রতিনিয়ত নিত্য নতুন পদ্ধতি তৈরি করে যাচ্ছে।

অন্যরা যেখানে চিন্তা করে, সাপোর্টের ব্যবস্থা তো আছেই তাহলে রিসোর্সের কি প্রয়োজন? IT Nut  Hosting সেখানে বিশ্বাস করে যদি ইউজারকে আগে থেকেই সব রিসোর্স প্রদান করে এক্সপার্ট বানিয়ে দেওয়া হয় তাহলে সাপোর্টে নক দেবার কি প্রয়োজন?

You May Also Like

Leave a Reply

%d bloggers like this: